শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৬:৪৫ পূর্বাহ্ন

আপডেট
দেবীগঞ্জে জাতীয় জম্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

দেবীগঞ্জে জাতীয় জম্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

মোঃ এনামুল হক দেবীগঞ্জ:“জম্ম ও মৃত্যু নিবন্ধন” আনবে দেশে সুশাসন” এই প্রতিপাদ্যকে সামনে রেখে পঞ্চগড়ের দেবীগঞ্জে পালিত হল জাতীয় জম্ম ও মৃত্যু নিবন্ধন দিবস। রবিবার (৬ অক্টোবর) দেবীগঞ্জ উপজেলা পরিষদ হলরুমে জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবসটি উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।

দেবীগঞ্জ উপজেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভায় দেবীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও দেবীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) তুরাব আলী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্যে তিনি বলেন, জম্ম নিবন্ধনের বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ। জম্ম নিবন্ধনে যদি কেউ মিথ্যা তথ্য দেন তাহলে তার ১ বছরের কারাদণ্ড ও জরিমানার বিধান করা হয়েছে। এজন্য জম্মের সাথে সাথেই তাদের জম্মের নিবন্ধন করা উচিত। জম্ম নিবন্ধনকে বাধ্যতামূলক করার জন্য সরকার ২০০৪ সালে জম্ম নিবন্ধনের জন্য আইন করেছে। পরবর্তীতে এ আইনটি ২০১৮ সালে সংশোধন করা হয়েছে।

আলোচনা সভায় দেবীগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা নাঈম মোর্শেদ বলেন, সন্তান জম্মের ৪৫ দিনের মধ্যে জম্ম নিবন্ধন করতে হবে।আমরা সচেতন না হলে ৪৫ দিনের মধ্যে জম্ম ও মৃত্যু নিবন্ধন করা সম্ভব না। নির্ধারিত সময়ের মধ্যে নিবন্ধন করতে না পারলে পরবর্তীতে অনেক জটিলতা সৃষ্টি হয়।

এসময় দেবীগঞ্জ উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আজমল হোসেন বলেন, অনলাইনে জম্ম নিবন্ধন প্রক্রিয়াটি অনেক জটিল হওয়ার কারনে আমরা আমাদের প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র ছাত্রীদের শতভাগ অনলাইনের আওতায় নিয়ে আসতে পারিনা। সেটা উপবৃত্তি বা ভর্তির সময় জটিলতা হয়। আমরা বর্তমানে শতকরা ৭৪ ভাগ করতে পারছি। প্রক্রিয়াটি সহজ হলে আমরা জম্ম ও মৃত্যু শতভাগ করতে পারবো।

দেবীগঞ্জ উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা আমিন আহসান জানান, পঞ্চগড় জেলায় জম্মের হার ১৯% এবং মৃত্যুর হার ৫%। এসময় উপস্থিত ছিলেন, সহকারী প্রকৌশলী, সমাজসেবা কর্মকর্তা, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, শিক্ষক বিপ্লব রায়,সাংবাদিক জাকির হোসেন রাজু, হরিশ চন্দ্র রায়সহ উপজেলা পর্যায়ের কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |